তামিলনাড়ুতে মোদী-জিনপিং এর কী কর্মসূচি, জেনে নিন একনজরে

এই প্রথম ভারতে হালকা মেজাজেই ঘুরতে আসছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। রাষ্ট্রপুঞ্জ ঘোষিত হেরিটেজ কেন্দ্র মাল্লাপুরম দর্শনই তাঁর মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন জিনপিং। মাল্লাপূরমের সঙ্গে ভারতের বাণিজ্যিক সম্পর্ক বহু প্রাচীন। তাঁর প্রমাণও মিলেছে। ১১ অক্টোবর চেন্নাইয়ে পৌঁছবেন চিনের প্রেসিডেন্ট। চেন্নাই থেকে তিনি সটান মাল্লাপূরম পৌঁছবেন।

1
মোদীর সঙ্গে বৈঠক জিনপিংয়ের

তামিলনাড়ুর মাল্লাপূরমেই প্রধানমন্ত্রী নেরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন চিনের প্রেসিডেন্ট জিনপিং। বিকেলে মাল্লাপূরমে পল্লব রাজাদের কিছু ঐতিহাসিক স্থান জিনপিংকে ঘুরিেয় দেখাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন জিনপিংয়ের জন্য নৈশ্যভোজেরও আয়োজন করেছেন তিনি।
তার আগে কলাক্ষেত্রে সংস্কৃতিক অনুষ্ঠান দেখবেন দুই রাষ্ট্রপ্রধান। পরের দিন ১২ অক্টোবর দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হবেন। তাজ গ্রুপের ফিশারম্যান ক্রোভ হোটেলে বৈঠক করবেন তাঁরা।

2
বৈঠক হবে ডোভালের সঙ্গেও

শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নন, বৈঠক হবে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও। বৈঠকে থাকবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, চিনের বিেদশমন্ত্রী ওয়াং ই। এই বৈঠকে একাধিক দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা।

3
মাল্লাপূরমের সঙ্গে ভারতের যোগ প্রাচীন

হঠাত করে জিনপিং কেন তামিলনাড়ুর মাল্লাপূরমকে বেছে নিেলন ভারত সফরের জন্য তা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। চিনের সঙ্গে যদিও তামিলনাড়ুর মাল্লাপূরমের যোগ নতুন নয়। এর আগে পল্লব রাজোদর আমলে মাল্লাপূরমের বন্দর থেকে চিনে পাড়ি দিতেন ভারতের বণিকরা। এমনকী পল্লব রাজারা চিনের সঙ্গে দূত আদান প্রদানও করতেন। এই মাল্লাপূরমে আবার হাজির হয়েছিলেন চিনা পর্যটক হিউয়েন সাঙও।

সেকারণে তামিলনাড়ুর এই উপকূলবর্তী ঐতিহাসিক শহরের সঙ্গে চিনের একটা আত্মিক যোগ রয়ে গিয়েছে। হয়তো সেই ঐতিহাসিক নিদর্শন খতিয়ে দেখতেই মাল্লপূরম সফরে আসছেন চিনের প্রেসিেডন্ট।

source: oneindia.com

TheLogicalNews

Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by TheLogicalNews. Publisher: thatsbengali

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *