র‍্যাপিড টেস্টে কতটা সুবিধা হবে, ব্যাখ্যা করল ICMR

নয়াদিল্লি: করোনার কাঁটায় বিদ্ধ গোটা বিশ্ব। জগত্‍ জুড়ে মৃত্যুর হার ঊর্ধ্বমুখী। হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এই অবস্থায় দিন যতই যাচ্ছে ততই সামনে আসছে অদৃশ্য ভাইরাস সম্পর্কিত নতুন নতুন তথ্য।

যদিও এখনও বের করা যায়নি এই মারণ ব্যাধির কোনও প্রতিষেধক। চলছে নিরন্তন আলোচনা-গবেষণা তবুও আশঙ্কার মধ্যে এখনও সেরকম কোনও আশার আলো দেখতে পাননি বিজ্ঞানীরা। পৃথিবীর এমন কঠিন অসুখে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি তালাবন্দি ভারতের দরজাও। করোনা মোকাবিলায় বদ্ধপরিকর ভারত সরকার।

এই অবস্থায় করোনা রোগীদের চিকিত্‍সায় বৃহস্পতিবার চিন থেকে ৫ লক্ষ রাপিড টেস্ট কিনেছে ভারত।
যা এই সংক্রমণ যোগ্য ব্যাধির মোকাবিলায় সাহায্য করবে। যদিও, র‍্যাপিড টেস্ট কিটস সম্পর্কিত বিভিন্ন তথ্য এবং এর কাজের ধরন নিয়ে আলোচনা করেছেন আইসিএনআর’এর বিশিষ্ট চিকিত্‍সক ডঃ রমন আর গঙ্গাখেদকর।

এদিন তিনি জানিয়েছেন, করোনার সংক্রমণ রুখতে বৃহস্পতিবার চিন থেকে প্রায় ৫ লক্ষ রেপিড টেস্ট কিটস আমদানি করেছে ভারত। যেগুলি চিনের ‘লাইয়োজন'( Lieozon) এবং ‘ওয়ানফ্লো'(Wanflow) নামের দুটি ভিন্ন কোম্পানি থেকে ক্রয় করা হয়েছে। তিনি আরও বলেন, এই অ্যান্টিবডি টেস্ট কিটস গুলি মানব শরীরে প্রবেশ করানোর পর, তা সংক্রমণ যোগ্য ব্যাধির মোকাবিলায় কাজ করবে। যদিও রোগ নির্ণয় করা এই র‍্যাপিড টেস্ট কিটসের কাজ নয়।

বৃহস্পতিবার আইসিএমআর’এ ডাকা সাংবাদিক বৈঠকে রেপিড কিটসের কাজকর্মের ধরন জানাতে গিয়ে ডঃ রমন আরও বলেন, ‘ আদতে ‘সেরোলজি’ টেস্ট কিটসই ‘রেপিড টেস্ট কিটস’ নামে বহুল প্রচলিত। যদি আমার শরীরে কোনও ভাইরাস বাসা বাঁধে, তাহলে তা আমি নাসাল সোয়াব টেস্ট এবং ফাইঙগাল সোয়াব টেস্টের মাধ্যমে তার উপস্থিতি টের পাবো। এছাড়াও আমি যদি আটদিন অপেক্ষা করি তাহলে আমার শরীরে যে কোনও ভাইরাস বাসা বেঁধেছে নাক, ঠোঁটের মাধ্যমে তা বুঝতে পারব। এছাড়াও ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ব।’

শুধু তাই নয়, এই রেপিড টেস্ট কিটস আমাদের দেহে বাসা বেঁধে থাকা জীবাণুর বিরুদ্ধে লড়াই করে আমাদের সুস্থ করে তুলবে। ইমিউনিটি পাওয়ার বাড়িয়ে তুলবে এবং এই অ্যান্টিবডি আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শুধুতাই নয়, এই অ্যান্টিবডি টেস্ট কিটস করোনা মোকাবিলা ছাড়াও শরীরের অন্য অন্য জীবাণুর বিরুদ্ধেও লড়ে এবং আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এখন দেখার বিষয় হল এই টেস্ট কিটস ভারতে করোনা আক্রান্ত রোগীদের সুস্থ হতে কতটা কার্যকরী ভূমিকা পালন করে।

TheLogicalNews

Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by TheLogicalNews. Publisher: Kolkata 24×7

(Visited 1 times, 1 visits today)
The Logical News

FREE
VIEW
canlı bahis